Friday, February 7, 2014

" সফল উদ্যোক্তা “অভ্র” "

994599_609177129140436_1077243778_n
জীবনে অনেক চড়াই উৎরাই পেরিয়ে অবশেষে সফলতা পেয়েছেন এনলাইটেন এ। অনেক কষ্ট অনেক পরিশ্রম স্বারথ ত্যাগ করে এই ব্যবসার সূচনা। চট্টগ্রামের ছেলে  অভ্র।উচ্চ শিক্ষা নিতে পোল্যান্ড গেলেও ৩ মাস এর বেশি মন টিকে নি তারপর ফিরে আসেন বাংলাদেশে।পড়াশোনার পাশাপাশি অর্থ উপার্জনের জন্য বন্ধুদের সঙ্গে মিলে সে উদ্যোগে সফলতা না আসায় আবার চাকুরি নেন এক্সপো ইন্টারন্যাশনাল লিমিটেড এ। সেইখানে সি.আর.ও পদে চাকুরি করার সাথে সাথে চিন্তা করতে থাকেন নিজেই কিছু করার, কিন্তু নিজের মধ্যে সব সময় হতাশা কাজ করত পুজি নেই বলে।তবে তার মন পড়েছিল নিজে থেকে কিছু করার। অন্তরের ডাকে সাড়া দিয়ে আবার ঝুঁকি নিলেন নতুন কিছু করার। তারপর শুরু করলেন এনলাইটেন।
শুরুটা যেভাবে
প্রথমে শুরু করেন অল্প পুজি নিয়ে, মাত্র ৯০০০ টাকা দিয়ে একটা লাইট কোম্পানি থেকে ডিলারশিপ গ্রহণ করেন। তারপর সিখান থেকেই পথ চলা শুরু। এর প্রায় ৬ মাস এর মধ্যে পুঁজি বাড়িয়ে নিজেই লাইট ইমপোর্ট করেন। তিনিই বাংলাদেশ এ প্রথম তৈরি করেন মশারোধী এনার্জি লাইট। তারপর শুরু হই কঠিন পথচলা। নিজেকে উচ্চ শিক্ষিত করার সাথে সাথে শুরু হল ব্যবসা প্রতিষ্ঠান কে বড় করার বৃহৎ পরিকল্পনা।  শুরুতে হাজারো প্রতিবন্ধকতা থাকলেও হতাশ হননি।
তাঁর একটাই কথা “স্বপ্ন কে জয় করুন বাস্তবতা দিয়ে” এবং তিনি তা জয় করতে পেরেছেন।
প্রতিবন্ধকতা 
রাজেশ জানান,সকল অনুপ্রেরণা র মুল পরিবার কিন্তু আমার সকল প্রতিবন্ধকতা এসেছে পরিবার থেকে। পথে নামলে যেহেতু পথ চিনা যায়- তাই মনোকষ্ট থাকলেও এ যুদ্ধ জয়ে পরিবারের বড় এ সন্তান এগিয়েছেন মনোবলকে সঙ্গী করে। সঙ্গে ছিল বিনিয়োগজনিত সমস্যা। নানা মুনি নানা মত দিয়েছেন কিন্তু দুঃখের বিষয় সব গুলই পিছ পা হওয়ার। কিন্তু নিজেকে বিশ্বাস করে সামনে এগিয়ে গিয়েছিলাম।
বর্তমান পরিকল্পনা
বর্তামান এ তিনি একটি আইটি প্রতিষ্ঠান এবং একটি ছোট বার ই-কমার্স এর সাথে যুক্ত। যেইখানে চট্টগ্রাম এবং ঢাকা মিলে মোট ৩০ জন পড়ুয়া যুবক কাজ করছে এবং তিনি জানালেন সামনে কিছু দিনের মধ্যেই বাংলাদেশ এর সব চাইতে বার ই-কমার্স চালু করবেন। যা হবে শুধু মাত্র ছাত্রছাত্রীদের নিয়ে।
নতুনদের প্রতিঃ
  • নিজেকে বিশ্বাস করুন, শুনুন মন কি বলছে। কারণ এর থেকে বড় অনুপ্রেরণা আর নেই। কার উপর নির্ভরশীল না থেকে নিজে উদ্যোগ নিন। একবার হেরে গেলে পিছু পা হবেন না, আবার চেষ্টা করুন হবেই। মনে রাখবেন পথে হাঁটতে গেলে পরতে হই, আর এইটাকে আপারগতা নই, শিক্ষা হিসাবে নিন। তাহলে দেখবেন সাফল্য আসবেই। নিজেই চেষ্টা করে হয়ে উঠুন সফল উদ্যোক্তা। আর মনের মধ্যে রাখুন একটাই কথা আমরা  আমরা কর্মসংস্থান দখল করব না,সৃষ্টি করব। আর সব সময় আমার কাছ থেকে সকল সাহায্যের পথ খোলা। ০১৬২০৮৬৯০১৮।

No comments:

Post a Comment